প্রাণী প্রেমের নামে আমাদের হত্যা করা হয়েছে - মলি (২০১৭ - ১১ জুন, ২০২০)

ছবি
গত মে মাসে (২০২০) এর শেষের দিক থেকে কি মানসিক চাপের মধ্য দিয়ে আমাকে যেতে হয়েছে, এবং এখনও হচ্ছে... ফেব্রুয়ারি মাসে আমি হঠাৎ অসুস্থ হয়ে পড়েছিলাম। সেই সময়ই আমাদের বাসায় যিনি কাজ করতেন, তার ছেলের একটি সমস্যার কারণে তাকে দেশে যেতে হয়। এরপর লকডাউন এর কারণে তিনি আর ফিরে আসতে পারছিলেন না। আমার মা সিবিজি রুগী। আমার বড় বোন লন্ডনে থাকেন। তিনি সিদ্ধান্ত নিলেন এই অবস্থায় মা আমার খালার বাসায় থাকলেই ভালো হয়।   আমার দুটি পোষা বেড়ালের মধ্যে হুলো এবং অপরটির নাম ছিলো মলি। একা বাসায়  অসুস্থ অবস্থায় আমি ওদের দেখাশোনা করতে পারছিলাম না। করনা কালীন একা বাড়িতে অসুস্থা অবস্থায় আমার প্রচন্ড প্যানিক ও হচ্ছিলো। আমি মোটামুটি নিশ্চিত ছিলাম যে আমাদের বাসায় যিনি কাজ করতেন, তিনি আর জীবিত ফিরে আসবেন না। রাস্তায় রাস্তায় লাশ পড়ে থাকবে, দুর্ভিক্ষ হবে, ব্যাংক দেউলিয়া হয়ে যাবে, মানুষ তখন ঘরে ঘরে ধুকে ডাকাতি করবে। এমন একটা ধারণা অনেকেরই হয়েছিলো। প্যানিক থেকে প্রায় আমার নাক থেকে রক্ত পড়ত। দুশ্চিন্তা থেকে পেটে ব্যথা প্রচন্ড বেড়ে গিয়েছিলো। বেশী টেনশান হতো হুলো মলিকে নিয়ে। আমি ওদের ঠিক মতন দেখাশোনা করতে পারছিলাম না, ওরা যদ

ফটোগ্রাফিতে হরাইজন লাইনের নিয়ম । The Horizon Rule

যে কোন ছবি ফুটিয়ে তোলার অন্যতম মাধ্যম হচ্ছে হরাইজন লাইনের অবস্থান । হরাইজন লাইন ছবিতে সাধারণত তিনটি অবস্থানে থাকা উচিৎ। এই রুল অনুযায় আমরা যদি শটটিকে অনুভূমিকভাবে বা হরাইজন্টালি (horizontally) তিনটি সমান ভাগে ভাগ করি তবে দিগন্তটি দুটি লাইনের একটির কাছে থাকা উচিত যা শটকে বিভক্ত করে।

ছবি তোলার সময় এই নিয়মটি ব্যবহার করা যেতে পারে এবং পরবর্তীতে ক্রপ করেও এটি ঠিক করে নেয়া যায়।

দিগন্তকে বসানো উত্তম এই যে কোন দুই স্থানে-
  • ছবির মধ্যভাগের নিচের অংশের লাইনে
  • ছবির মধ্যভাগের উপরের দিকের লাইনে
তবে বিশেষ ক্ষেত্রে ছবির মধ্যভাগ বরাবরও দিগন্ত রেখাকে বসাতে পারবেন। চলুন আরও বিস্তারিত পড়ে দেখা যাক। 

দিগন্তের অবস্থান কোথায় হওয়া উচিৎ?
দিগন্ত রেখা সম্পর্কিত একটি প্রধান নিয়ম হল, এগুলি কখনই ফ্রেমের কেন্দ্রে স্থাপন করা উচিত নয়। যেমনটি আগে বললাম, ছবির ফ্রেইমকে সমান দু'টো লাইনে ভাগ করলে, যে কোন একটি লাইনের  নিকটে দিগন্তে অবস্থান করা উচিত বেশিরভাগ নিয়ম অনুসারে, অনেক সময় আছে যখন এটি পুরোপুরি উপেক্ষা করা যেতে পারে, সুতরাং আপনার ছবিতে দিগন্ত রেখাকে কোথায় বসাবেন, তা সিদ্ধান্ত নিতে আপনাকে সহায়তা করার জন্য কয়েকটি নির্দেশিকা এখানে রয়েছে।

ছবির নীচের অংশে
দিগন্তটিকে ফ্রেমের নীচে রাখা নাটকীয় আকাশকে জোর দেওয়ার এক দুর্দান্ত উপায়। দিগন্তকে ফ্রেমেনীচে রেখে আপনি চিত্রের উপরের অংশকে প্রাধান্য দিচ্ছেন। তবে আপনি কেবল একটি সাধারণ আকাশকে ছবিতে ফ্রেমের অর্ধেকেরও বেশি স্থান দিলে, এটি বেশিক্ষণ কারো আগ্রহ ধরে রাখবে না।


উপরের ছবিতে নাটকীয় আকাশটিকে বেশী হাইলাইট করা হয়েছে








দিগন্ত যখন ছবির ফ্রেইমের উপরের দিকে বসানো হয়

বিপরীতে, ফ্রেইমের উপরের দিকে দিগন্তকে বসাবেন, চিত্রের নীচের অংশকে প্রাধান্য দেওয়ার জন্যে।


উপরের ছবিটিতে শহরটির উপর আমাদের মনোযোগ স্বাভাবিক ভাবেই পড়বে। ম্লান আকাশটির কোন আকর্ষণ এই ছবিতে নেই



ফ্রেমের কেন্দ্রে দিগন্ত
একটি কেন্দ্রিয় দিগন্ত খুব ভাল কাজ করে কেবল "পারক্ট" প্রতিচ্ছবির ক্ষেত্রে, যেখানে "কম্পসিশন" আগে থেকেই আপনার জন্যে করা আছে। ফ্রেমটি দিগন্তের দ্বারা অর্ধেকভাগে বিভক্ত হলে, চিত্রের দুটি অংশের (উপরের এবং নীচের) মধ্যে একটি সম্পর্ক দেখা দিবে

কম্পোজিশনালি হ্যান্ডেল করা এটি সম্ভবত সবচেয়ে কঠিন দিগন্ত, কারণ দিগন্তটি ফ্রেমের কেন্দ্রস্থলের এত কাছাকাছি থাকলে কোনও দৃশ্যেকে খুব সহজেই ভারসাম্যহীন মনে হবে

আপনি যদি এই পদ্ধতি অবলম্বন করতে চান তবে এটি নিশ্চিত হতে হবে যে আপনি দিগন্তটি একদম ছবির মাঝখানে প্লেইস করেছেন। সামান্যতম উপরে  বা নীচে অবস্থান করলেই তা ভারসাম্যহীন লাগবে


প্রতিচ্ছবি, সে ক্ষেত্রে দিগন্ত রেখাটি ফ্রেমের একদম মাঝখানে বসালে ভালো লাগবে







দিগন্তকে সম্পূর্ণ বাদ দিয়ে দেয়া
দিগন্তের স্থান নির্ধারণের বিষয়ে আলোচনা করা হলেও, দিগন্তকে পুরোপুরি বাদ দেওয়ার বিকল্পটি বিবেচনা করা উচিৎ। যদি আকাশের কোন ভূমিকা আপনার ছবিতে না থেকে থাকে, তখন আকাশটিকে বাদ দেয়াই বেশী উত্তম।




মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

৭টি মাস্টার কম্পজিশন যা আপনার অবশ্যই চেষ্টা করা উচিৎ একজন বিগিনার ফটোগ্রাফার হিসেবে

প্রাণী প্রেমের নামে আমাদের হত্যা করা হয়েছে - মলি (২০১৭ - ১১ জুন, ২০২০)